Select Page

হযরত মওলানা শাহ সুফী সৈয়দ গোলামুর রহমান বাবা ভান্ডারী (রঃ)। তিনি জন্ম গ্রহন করেন ১২৭০ সালের ২৭শে আশ্বিন ১০ই অক্টোবর ১৮৬৫ ইং। যে গ্রামে তিনি জন্মগ্রহন করেছিলেন সে গ্রামের নাম মাইজভান্ডার যাহা চট্রগ্রামে অবস্থিত। তিনি সৈয়দ আব্দুল করিম শাহ সাহেব এবং সৈয়দা মুশাররফজান বেগম এর পুত্র ছিলেন। তিনি ছিলেন সৈয়দ আহমদ উল্লাহ মাইজভান্ডারী (রহঃ) এর ভ্রাতষ্পুত্র। সৈয়দ গোলামুর রহমান বাবা ভান্ডারী (রঃ) এর শিক্ষা জীবন শুরু হয় তার গ্রামে। তার গ্রামে ফোরকানীয়া মাদ্রাসা নামে একটি মাদ্রাসা ছিলো। একজন বিখ্যাত আলেম সেই মাদ্রাসাটির শিক্ষক ছিলেন। সেই শিক্ষক বাবা ভান্ডারী (রহঃ) পিতাকে একদিন বললেন, আপনার ছেলে একদিন আদর্শ পুরুষ হবে। তার স্পর্শে মাটির মানুষ সোনায় পরিনত হবে। বাবা ভান্ডারী (রহঃ) এর পিতা শিক্ষকের কথায় মুগ্ধ হন।

সৈয়দ গোলামুর রহমান বাবা ভান্ডারী (রঃ) ফোরকানীয়া মাদ্রাসার শিক্ষা জীবন শেষ করেন। এরপর তিনি চট্রগ্রাম সরকারী মোহছেনীয়া মাদ্রাসায় ভর্তি হন। ছাত্র হিসাবে তিনি খুব ভালো ছিলেন। ২৩ বছর বয়স পার হওয়ার পর তিনি সংসার জীবনের প্রতি উদাসীন হয়ে পড়েন।

বাবা ভান্ডারী ১৮৮৮ ইং তারিখে সৈয়দা জেবুন্নেচ্ছা বেগমের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তিনি ছিলেন ২ কন্যা ও ৪ পুত্র সন্তানের জনক। সৈয়দ গোলামুর রহমান (রঃ) ৭১ বছর বয়েসে ১৯৩৭ সালের ৫ই এপ্রিল এই ধরাধাম ত্যাগ করেন।

গোলামুর রহমান বাবা ভান্ডারীর অলৌকিক ঘটনা বা কারামত

জিয়াউল হক মাইজভান্ডারীর ২০টি বানী

জিয়াউল হক মাইজভান্ডারীর জীবনী

জিয়াউল হক মাইজভান্ডারীর ১৮টি বানী

মনসুর হাল্লাজ এর জিবনী জানতে এখানে ক্লিক করুন।